ঢাকা, রবিবার, ২৪ ফেব্রুয়ারী ২০১৯, ১২ ফাল্গুন ১৪২৫
---
Tattho
প্রথম পাতা » পরামর্শ » শিক্ষার্থীরা! কি খাবেন আর কি খাবেন না?
রবিবার ● ৩০ ডিসেম্বর ২০১৮, ১২ ফাল্গুন ১৪২৫
Email this News Print Friendly Version

শিক্ষার্থীরা! কি খাবেন আর কি খাবেন না?

প্রিয় শিক্ষার্থীরা! কি খাবেন আর কি খাবেন না?
---
———————————————————————-
মানুষের জীবনে সব বয়সে একই পরিমাণ ও একই রকম খাবার লাগে না৷ তাই প্রতিদিনের খাদ্য তালিকা ঠিক করার ক্ষেত্রে চাহিদা অনুযায়ী ক্যালরি বা তাপশক্তির বিষয়টি খেয়াল রাখা জরুরী ৷ বয়স ও শ্রমভেদে ক্যালরি চাহিদা ভিন্ন ভিন্ন হয়ে থাকে৷ যেমন প্রাপ্ত বয়স্ক পুরুষের দৈনিক চাহিদা ২৫০০-৪০০০ কিলোক্যালরি পর্যন্ত হয় আবার একই অবস্থায় একজন নারীর চাহিদা ১৮০০-৩০০০ কিলোক্যালরি পর্যন্ত হতে পারে।
=======================================
দেশে বর্তমান বিশ্ববিদ্যালয় বা স্নাতক পর্যায়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের একটি বিশাল অংশই প্রাপ্ত বয়স্ক হিসেবে গণ্য করা হয়। এসব শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল অথবা ভাড়া মেসে থেকে পড়াশুনা করছে। মেস এবং হলের ক্যান্টিনে পর্যাপ্ত পুষ্টিকর খাবার থেকে বঞ্চিত হচ্ছে এসব শিক্ষার্থীরা।
=======================================
আবাসিক শিক্ষার্থীদের জন্য প্রত্যেকটি বিশ্ববিদ্যালয় উন্নত বা স্বাস্থ্যসম্মত খাবার নিশ্চিত করার জন্য ভর্তুকি (সাবসিডি) দিয়ে থাকে। তারপরও খাবারের মান যাচ্ছে তাই। প্রায় অধিকাংশ বিশ্ববিদ্যালয়ের ক্যান্টিন বা হল ক্যান্টিন গুলোর খাবারের মান খুবই অস্বাস্থ্যকর ও অপর্যাপ্ত। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে খোজ নিয়ে জানা গেছে- অধিকাংশ বিশ্ববিদ্যালয়ের হল ক্যান্টিন গুলোতে যে খাবার পরিবেশন করা হয় তা একে বারেই নিম্নমানের। অতিরিক্ত মাত্রায় তেলের ব্যবহার, বাসি-পঁচা খাবারে সয়লাব প্রায় প্রতিটি ক্যান্টিন।
=======================================
শিক্ষার্থীদের প্রতিদিনের খাদ্য চাহিদা ও পুষ্টি চাহিদা পুরণে সম্পূর্ণ ব্যর্থ এসব ক্যান্টিন, হোটেল। তারপরও নিজেদের বেঁচে থাকার জন্য যতটুকু সম্ভব পুষ্টি চাহিদা পুরণ করার জন্য চাই কিছু দিকনির্দেশনা। আর সচেতনতা মুলক টিপস। আর এসব ব্যাপারে কথা হয় বিশিষ্ট পুষ্টি গবেষক ও পুষ্টিবীদ ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের অধ্যাপক ড. দীপক কুমার পালের সাথে। নিম্মে পরামর্শটি তুলে ধরা হলোঃ-
=======================================
শিক্ষার্থীরা কি কি খাবেন
=======================================
মৌসমী ফলমুল- বেশি বেশি মৌসমী ফলমুল খেতে হবে। যেমন- আমড়া, কামরাঙা, বেল, বাতাবি নেবু, জাম্বুরা, কদবেল, কলা, ডাব (নারকেল), শসা, গাজর, বাদাম ইত্যাদী। এই ফলগুলো প্রায় প্রতিটি ক্যাম্পাসেই পাওয়া যায়। এতে করে পুষ্টি চাহিদা পুরণ হবে। এছাড়া দেশী এসব ফলমুলের দাম বেশ কম থাকে যা শিক্ষার্থীদের জন্য খুবই সাশ্রয়ী। এসব ফলমুলে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন সি, মিনারেল, আয়রণ, কার্বোহাইড্রেট সহ প্রায় সকল ধরনের পুষ্টি উপাদান।
=======================================
শাক-সবজি- সবুজ, সতেজ শাক-সবজি মানব দেহের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। টাটকা সতেজ শাক-সবজি শরীরের ওজন নিয়ন্ত্রণ, চর্মরোগ সহ বিভিন্ন রোগের প্রতিষেধক হিসেবে কাজ করে। ক্যাম্পাসের ক্যান্টিন ও হোটেল গুলোর খাবার বেশির ভাগই তৈলাক্ত। এসব তৈলাক্ত খাবারে কোলেস্টেরল বেশি থাকায় শরীরে মেদ, চর্বি বাড়তে সহায়তা করে। তাই এসব খাবার না খেয়ে বেশি বেশি তাজা শাক-সবজি খাওয়া জরুরী। যা মেদ, চর্বি কমাতে সহায়তা করে।
=======================================
বিশুদ্ধ পানি- সুস্থ থাকার জন্য সবচেয়ে বেশি প্রয়োজন নিরাপদ বিশুদ্ধ খাবার পানি। বিশ্ববিদ্যালয় গুলোতে নিরাপদ পানির ব্যবস্থা থাকলেও পানির ট্যাংকি পরিস্কার করা হয় খুবই কম। তাই ওই সব পানিতে নানা রকম ক্ষতিকারক ব্যাকটেরিয়া জন্মে। ফলে জন্ডিস, আমাশয় সহ নানা রোগে আক্রান্ত হয় শিক্ষার্থীরা। এজন্য শিক্ষার্থীদের উচিত অন্ততঃ ক্যান্টিনে বা ডাইনিংয়ে খাবার সময় টিউবওয়েলের পানি ব্যবহার করা। প্রয়োজনে ছোট ছোট বোতলে প্রয়োজন মত নিরাপদ পানি সাথে নেয়া যেতে পারে।
=======================================
দুধ/ডিম – শিক্ষার্থীরা তাদের পুষ্টি চাহিদা পুরণের লক্ষে দুধ অথবা ডিম খেতে পারেন। কারণ প্রতিটি ক্যাম্পাসে দুধ-ডিম সহজেই পাওয়া যায়। দুধ একটি আদর্শ খাবার। এতে সব রকমের পুষ্টি গুনাগুন বিদ্যমান থাকার পাশাপাশি রয়েছে প্রচুর পরিমাণে আমিষ।
=======================================
যা খাবেন না:
=======================================
ভাঁজা পোড়া, ফাস্টফুড, কোমল পানীয় জাতিয় খাবার থেকে বিরত থাকতে হবে। কারণ এসব খাবার বাসি এবং পোড়া তেলে ভাঁজা হয় যা মানবদেহের জন্য হুমকি স্বরুপ। এছাড়া ক্যাম্পাস গুলোতে দেখা যায় অধিকাংশ শিক্ষার্থীরা ধুমপান করে থাকে। কোন অবস্থাতেই ধুমপান করা যাবে না।
=======================================
পরামর্শ:
=======================================
বেশি বেশি নিরাপদ বিশুদ্ধ পানি পান করার অভ্যাস করতে হবে। প্রতিদিন গড়ে ৫/৬ লিটার পানি পান করা প্রয়োজন। তবে ক্যান্টিন গুলোর খাবারের মান ঠিক রাখার জন্য ক্যান্টিনবয়, খাবার প্রস্তুতকারক এবং বাবূর্চিদের পরিস্কার পরিচ্ছন্নতার ব্যাপারে সচেতন থাকতে হবে। এব্যাপারে সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষকে অবহিত করতে হবে।


সেক্স ও শরীর…… যৌনানন্দ..!!

গুরুত্বপূর্ণ_সাধারন_জ্ঞান


এ বিভাগের আরো খবর...

ভেরিকোসিল ( Vericocele ) ভেরিকোসিল ( Vericocele )
সাদা স্রাব ( Leucorrhoea ) সাদা স্রাব ( Leucorrhoea )
শিক্ষার্থীরা! কি খাবেন আর কি খাবেন না? শিক্ষার্থীরা! কি খাবেন আর কি খাবেন না?
সেক্স ও শরীর…… যৌনানন্দ..!! সেক্স ও শরীর…… যৌনানন্দ..!!
ঢাকার কোথায় কি পাওয়া যায় পাইকারী দামে! ঢাকার কোথায় কি পাওয়া যায় পাইকারী দামে!
নিরাপত্তার খুঁটিনাটি ফেসবুকেই নিরাপত্তার খুঁটিনাটি ফেসবুকেই
ফেসবুকে ফোন নম্বর লুকিয়ে রাখুন ফেসবুকে ফোন নম্বর লুকিয়ে রাখুন
খালাতো-মামাতো ভাই-বোনদের বিয়ে ঠিক নয় খালাতো-মামাতো ভাই-বোনদের বিয়ে ঠিক নয়
কেন পুরুষরা চিকন নারীকে পছন্দ করে? কেন পুরুষরা চিকন নারীকে পছন্দ করে?
চার ধরনের শারীরিক মিলন ইসলামে নিষিদ্ধ চার ধরনের শারীরিক মিলন ইসলামে নিষিদ্ধ

সর্বাধিক পঠিত

পুলিশের নজরদারিতে একশ’র বেশি সামাজিক মাধ্যম ব্যবহারকারী পুলিশের নজরদারিতে একশ’র বেশি সামাজিক মাধ্যম ব্যবহারকারী
এখানে কেমিক্যালের কোনো অস্তিত্ব নেই, কোনো গোডাউনও ছিল না-শিল্পমন্ত্রী: এখানে কেমিক্যালের কোনো অস্তিত্ব নেই, কোনো গোডাউনও ছিল না-শিল্পমন্ত্রী:
প্রেমের সম্পর্ক ভালো রাখার জন্য ১০ টি কার্যকরী টিপস প্রেমের সম্পর্ক ভালো রাখার জন্য ১০ টি কার্যকরী টিপস
বাংলাদেশে প্রডাক্ট বেইজ কোম্পানি ভেস্টিজের কার্যক্রম শুরু, শুধুমাত্র সময়ের ব্যাপার ! বাংলাদেশে প্রডাক্ট বেইজ কোম্পানি ভেস্টিজের কার্যক্রম শুরু, শুধুমাত্র সময়ের ব্যাপার !
কৃষ্ণপুর মাধ্যমিক বিদ্যালয় এর প্রাক্তন ছাএছাএী কল্যান পরিষদ,সদরপুর,ফরিদপুর কৃষ্ণপুর মাধ্যমিক বিদ্যালয় এর প্রাক্তন ছাএছাএী কল্যান পরিষদ,সদরপুর,ফরিদপুর
রুমিকে ছেড়ে দিতে পুলিশ সুপারকে ফোন দিলেন কাদের রুমিকে ছেড়ে দিতে পুলিশ সুপারকে ফোন দিলেন কাদের
পুলিশ হয়রানি করলে ফোন দিন, তাৎক্ষণিক ব্যবস্থা নেব : আইজিপি পুলিশ হয়রানি করলে ফোন দিন, তাৎক্ষণিক ব্যবস্থা নেব : আইজিপি
যৌন হয়রানির অভিযোগে ইটিভির সাংবাদিক বুলবুল বরখাস্ত যৌন হয়রানির অভিযোগে ইটিভির সাংবাদিক বুলবুল বরখাস্ত
ধর্ষণের শিকার হয়ে অন্ত:সত্বা ধর্ষণের শিকার হয়ে অন্ত:সত্বা
বাংলাদেশী অভিনেতা-অভিনেত্রীদের ফোন নম্বর বাংলাদেশী অভিনেতা-অভিনেত্রীদের ফোন নম্বর

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
বেকারদের জন্য অনুপ্রেরনা…ফরিদপুর এর লিখন
বিশ্বের শীর্ষ ১৩ ‘ডিসিশন মেকার্স’ ক্যাটাগরিতে শেখ হাসিনা
টমেটো ধূমপানের ক্ষতি কমাবে
৩৪ বার কাটছাঁটের শিকার ‘কেয়া কুল’
ব্রেকআপের পরে ‘জাস্ট ফ্রেন্ড’ হওয়া সম্ভব না
প্রেমে পড়লে শরীরে যে ছয়টি মজার পরিবর্তন ঘটে