ঢাকা, সোমবার, ২২ এপ্রিল ২০১৯, ৮ বৈশাখ ১৪২৬
---
Tattho
প্রথম পাতা » আনন্দ-বিনোদন » রাতের আঁধারেই সূচিত হোক আলোকিত দিনের
মঙ্গলবার ● ৩০ অক্টোবর ২০১৮, ৮ বৈশাখ ১৪২৬
Email this News Print Friendly Version

রাতের আঁধারেই সূচিত হোক আলোকিত দিনের

বৃহস্পতিবার রাতভর আড্ডা-গানে রাস্তায় রাত যাপন করবেন নারীরা
মধ্যরাতে পুলিশ কর্তৃক অটোরিকশা আরোহী নারীকে হেনস্তার প্রতিবাদে এবং দিনে কিংবা রাতে নারীর নিরাপদ অবাধ চলাচল নিশ্চিতের দাবিতে এবার রাতের রাস্তা অধিকারে নিতে যাচ্ছেন নারীরা। আগামী বৃহস্পতিবার (১ নভেম্বর) রাত দশটায় রাজধানীর শাহবাগের রাস্তায় জড়ো হবেন নারীরা। মধ্যরাত বারোটা বাজতেই আলোক প্রজ্জ্বলনের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে রাতের কর্মসূচি শুরু হবে। চলবে ভোর ৬টা পর্যন্ত।

“এটি কোনো সরকারবিরোধী কর্মসূচি নয়, নয় এটা পুলিশের বিরুদ্ধেও। এটি একটি সামগ্রিক নষ্ট ব্যবস্থার বিরুদ্ধে নির্যাতিত নিপীড়িত অধিকারবঞ্চিত নারীদের যুথবদ্ধ প্রতিবাদ।”, জানালেন আয়োজনকারীরা।

এ কর্মসূচির আয়োজক কোনো সংগঠন নয়, কোনো রাজনৈতিক দল, এমনকি কোনো নারী অধিকার বিষয়ক সংগঠনও নয়। প্রাথমিকভাবে ছয় নারী এক্টিভিস্ট এ কর্মসূচির উদ্যোক্তা। পরে অবশ্য আরো বহুজন যুক্ত হচ্ছেন তাদের সাথে। এমনকি সংহতি জানিয়ে উপস্থিত থাকার প্রত্যয় জানিয়েছেন বেশকিছু পুরুষও।

‘দেশ আমার, দিন আমার, রাতও আমার’ শিরোনামের এই কর্মসূচি সফল করতে ইতোমধ্যে ফেসবুকে একটি ইভেন্টও খোলা হয়েছে। প্রাথমিক উদ্যোগ গ্রহণকারী ছয় নারী আছেন এই ইভেন্টের কো-হোস্ট হিসেবে। তারা হলেন অপরাজিতা সঙ্গীতা, নবনিতা নব, মেরী মাহজাবিন, আনুশা ইমরোজ নিতু, মারজিয়া প্রভা এবং জাকিয়া শিশির।

এদের মধ্যে অপরাজিতা সঙ্গীতা বেশ কয়েক বছর ধরেই এক্টিভিস্ট হিসেবে অনলাইন ও অফলাইনে বিভিন্ন সামাজিক কাজের সাথে যুক্ত আছেন। পেশাগতভাবে একজন ফিল্মমেকার। অসুস্থ ও মুমূর্ষু রোগিদের জন্য রক্ত জোগাড় করে দেওয়া শুরু করে অভুক্ত মানুষের মুখে বড়লোকের বাড়ির উদ্বৃত্ত খাবার সংগ্রহ করে তুলে দেওয়া- সব কাজেরই কাজী সঙ্গীতা। নারী অধিকারের প্রশ্ন থেকে শুরু করে সামাজিক নানা অসঙ্গতির বিরুদ্ধে চলে তার কি-বোর্ড, সমানে রাজপথের মিছিলে চলে তার দুই পা। দেশের যেখানেই প্রান্তিক মানুষ আক্রান্ত হন, তার প্রতিবাদে শাহবাগে বা অন্য কোথাও সমমনা প্রতিবাদী মানুষগুলোকে জড়ো করে দাঁড়িয়ে পড়েন সঙ্গীতা। যেন এক সত্যিকারের অপরাজিতা!

নবনিতা নব শিক্ষার্থী। তারচেয়ে বড় পরিচয়, তিনিও একজন এক্টিভিস্ট। সঙ্গীতার মতোই নানা কাজের কাজী তিনিও। নবই এই ‘দেশ আমার, দিন আমার, রাতও আমার’ ইভেন্টের ফেসবুক ক্রিয়েটর।

এই ইভেন্টের অন্যতম কো-হোস্ট নারীবাদী লেখক, এক্টিভিস্ট ও উন্নয়ন কর্মি মারজিয়া প্রভা। ফেমিনিজম বাংলা নামে একটি সংগঠনের প্রতিষ্ঠাতা। ‘ডোনেট এ প্যাড ফর হাইজিন বাংলাদেশ’ নামে একটি প্রকল্প পরিচালনা করেন তিনি। এর মধ্য দিয়ে স্যানিটারি প্যাড ব্যবহারে উদ্বুদ্ধ করার মাধ্যমে নারী স্বাস্থ্য সুরক্ষায় সচেতন করে তুলছেন দেশের মেয়েদের। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে উন্নয়ন অধ্যয়নে মাস্টার্স করা এ নারী এ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়েও পড়াশোনা করেছেন।

এছাড়া ইভেন্টের কো-হোস্ট হিসেবে আছেন জাকিয়া শিশির। তিনিও নারীবাদী ও মানবাধিকারপন্থী এক্টিভিস্ট।

আরেকজন আনুশা ইমরোজ নিতু। তিনি অসুস্থ ও মুমূর্ষু রোগিদের জন্য রক্ত সংগ্রহ করেন। এতেই তার আনন্দ।

অপরজন মেরি মাহজাবিন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে লেখাপড়া করা মাহজাবিন একজন বিতার্কিকও বটে। জড়িত আছেন বিভিন্ন সামাজিক কাজের সাথেও।

ইভেন্টের আরেকজন উদ্যোক্তা শারমিন জাহান অর্পি। অর্পি শিক্ষার্থী। একইসাথে তিনি একজন এক্টিভিস্ট।

এ বিষয়ে আয়োজকদের অন্যতম অপরাজিতা সঙ্গীতা মুক্তাঙ্গনকে বলেন, একজন নারী রাতে বাড়ির বাইরে বের হরে তা হোক প্রয়োজনে বা অপ্রয়োজনে- এটা তার ব্যক্তিগত স্বাধীনতা ও অধিকার। কিন্তু আমাদের সমাজে কোনো নারঅ রাতে ঘর থেকে বের হলেই তাকে সইতে হয় নানা রকম অপবাদ। শারীরিক ও মানসিকভাবে হেনস্থা হতে হয়। কখনো বা ধর্ষণের শিকার হতে হয়। আমরা আর কতোদিন এই পরাধীনতার শেকল পরে থাকবো পায়ে? কতোদিন এই পুরুষশাসিত সমাজের পঁচে যাওয়া নিয়মে আবদ্ধ থাকবো?

সঙ্গীতা বলেন, “আমাদের অধিকার নিয়ে লড়তে হবে আমাদের নিজেদেরই। তাই আমরা হাজার বছরের চিরাচরিত এই ট্যাবুকে ভেঙ্গে গুড়িয়ে দিয়ে বেরিয়ে আসবো রাজপথে। আমরা নানাবিধ নান্দনিক কর্মসূচির মাধ্যমে একটি রাত যাপন করবো শাহবাগের রাজপথে। ওই রাতের আঁধারেই সূচিত হবে আলোকিত দিনের।

নারী অধিকারের লড়াইয়ের নিত্যদিন যুদ্ধ করে আসা এই নারী এক্টিভিস্ট ও ফিল্মমেকার আরো বলেন, সম্প্রতি পুলিশ কর্তৃক মধ্যরাতে অটোরিকশা আরোহী একজন নারীকে হেনস্থার ঘটনাটি ছড়িয়ে পরেছে সোশ্যাল মিডিয়ায়। ওই নারীর প্রতি পুলিশের এহেন আচরণ সামগ্রিক অর্থে পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থারই প্রতিফলন। আমরা এবার এই ব্যবস্থা ভেঙ্গে দিয়ে একটি প্রকৃত মানবিক সমাজব্যবস্থা গড়ে তোলার লড়াইয়ের সূচনা করতে চাই।

আয়োজকদের আরেকজন নবনীতা নব মুক্তাঙ্গনকে জানিয়েছেন ওই রাতের কর্মসূচি সম্পর্কে। তিনি বলেন, “রাতের শহরকে সাক্ষী রেখে আমরা শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে রাত ১০টা থেকে ১১টার মধ্যে সদলবলে অবস্থান করবো। মধ্যরাত ১২:০১ মিনিটে মোমবাতি প্রজ্জ্বলন, প্রতিবাদী সমাবেশ, মধ্যরাতে ফানুশ উড্ডয়ন, প্রতিবাদী গান, কবিতা পরিবেশন এবং ভোর ৫:৫৫ মিনিটে জাতীয় সঙ্গীত গাওয়ার মাধ্যমে সকাল ৬টায় আমাদের অনুষ্ঠান সম্পন্ন করবো।”

সকল মেয়েদের ওই রাতে শাহবাগে এসে নিজেদের ভবিষ্যতের প্রয়োজনে নবযাত্রার সূচনা করার আহ্বান জানিয়ে ইভেন্টের অন্যতম উদ্যোক্তা জাকিয়া শিশির বলেন, “রাতে নারীর নিরাপত্তার অধিকারের দাবিতে একটা রাত শহরে নেমে আসুক। ধরা যাক, শাহবাগে একটা রাত হবে নারীর নিরাপদ স্বাধীন রাত ফিরে পাবার দাবিতে। সেদিন একটু বয়সী নারীরা শাহবাগে রাত ১১টার মধ্যে চলে আসুন দল বেঁধে। সে সময়েই দল বেঁধে চলে আসুক স্কুল পড়ুয়া দুষ্টু মেয়ের দল। কলেজ পড়ুয়া তরুণী চলে আসুক তার বন্ধুদের নিয়ে। সবাই মিলে নেচে গেয়ে কবিতা আবৃত্তি করে নিজেদের মতো প্রচণ্ড আড্ডায় মেতে উঠবো রাজপথে। নিজেদের রাতের শহরের অধিকার বুঝে নেবো আমরা সে রাতে। চিৎকার চেচামেচি উচ্ছ্বাসে আমরা জানান দেবো যে এই শহরের প্রতিটা সময়ই নারী সমান স্বাধীন।”

শিশির আরো বলেন, “ঘরে থাকা বা বাইরে থাকার পুরো সিদ্ধান্ত নারীর নিজের। পুলিশ কিংবা রিক্সাওয়ালা অথবা ছাত্র অথবা যেকোনো চাকুরে- কারোই ক্ষমতা নেই নারীর রাতকে কেড়ে নেয়ার।

‘দেশ আমার, দিন আমার, রাতও আমার’ ইভেন্টের ফেসবুক লিঙ্ক :

https://web.facebook.com/events/533300183764450/


অবরোধ সম্পর্কিত আপডেটঃ ৯৬ ঘন্টা পরিবহন ধর্মঘটের হুমকি

মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা ক্রেস্টে স্বর্ণ জালিয়াতি


এ বিভাগের আরো খবর...

বৈশাখী মেলা থেকে ফেরার পথে কিশোরীকে গণধর্ষণ বৈশাখী মেলা থেকে ফেরার পথে কিশোরীকে গণধর্ষণ
নায়িকা বানানোর কথা বলে ৩ মাস ধরে কলেজছাত্রীকে ধর্ষণ নায়িকা বানানোর কথা বলে ৩ মাস ধরে কলেজছাত্রীকে ধর্ষণ
মাদরাসা ছাত্রীর গায়ে কেন আগুন দেয়া হয়েছিল, শুনুন দগ্ধ ছাত্রীর মুখে মাদরাসা ছাত্রীর গায়ে কেন আগুন দেয়া হয়েছিল, শুনুন দগ্ধ ছাত্রীর মুখে
বাংলাদেশ সব সম্ভবের দেশ বাংলাদেশ সব সম্ভবের দেশ
প্রেমের সম্পর্ক ভালো রাখার জন্য ১০ টি কার্যকরী টিপস প্রেমের সম্পর্ক ভালো রাখার জন্য ১০ টি কার্যকরী টিপস
ধর্ষণের শিকার হয়ে অন্ত:সত্বা ধর্ষণের শিকার হয়ে অন্ত:সত্বা
মাগুরার এএসপি’র বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি মাগুরার এএসপি’র বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি
ছবির উপর ক্লিক করুন। আর ম্যাজিক দেখুন ছবির উপর ক্লিক করুন। আর ম্যাজিক দেখুন
রাতের আঁধারেই সূচিত হোক আলোকিত দিনের রাতের আঁধারেই সূচিত হোক আলোকিত দিনের
মিথ্যা মামলায় কাউকে অযথা হয়রানি করা যাবে না: প্রধান বিচারপতি মিথ্যা মামলায় কাউকে অযথা হয়রানি করা যাবে না: প্রধান বিচারপতি

সর্বাধিক পঠিত

গোপনে প্রতিটি মেয়ে ১০টি কাজ করে থাকে গোপনে প্রতিটি মেয়ে ১০টি কাজ করে থাকে
নারী ধূমপায়ীদের তালিকায় শীর্ষে এখন বাংলাদেশ নারী ধূমপায়ীদের তালিকায় শীর্ষে এখন বাংলাদেশ
বৈশাখী মেলা থেকে ফেরার পথে কিশোরীকে গণধর্ষণ বৈশাখী মেলা থেকে ফেরার পথে কিশোরীকে গণধর্ষণ
আগুনে পুড়লো জেরুজালেমের আল-আকসা মসজিদ আগুনে পুড়লো জেরুজালেমের আল-আকসা মসজিদ
নায়িকা বানানোর কথা বলে ৩ মাস ধরে কলেজছাত্রীকে ধর্ষণ নায়িকা বানানোর কথা বলে ৩ মাস ধরে কলেজছাত্রীকে ধর্ষণ
পেটের মেদ কীভাবে কমাবেন? পেটের মেদ কীভাবে কমাবেন?
যৌনাকাঙ্খা কার বেশি, পুরুষ না নারীর? যৌনাকাঙ্খা কার বেশি, পুরুষ না নারীর?
মুক্তিযোদ্ধার নাতি পুতিরাও কোটা পাবে: প্রধানমন্ত্রী মুক্তিযোদ্ধার নাতি পুতিরাও কোটা পাবে: প্রধানমন্ত্রী
ভূয়া মুক্তিযোদ্ধাদের বিচার হবে যুদ্ধাপরাধীদের পর  : তুরিন আফরোজ ভূয়া মুক্তিযোদ্ধাদের বিচার হবে যুদ্ধাপরাধীদের পর : তুরিন আফরোজ
অনলাইন অর্ডারে ঘড়ির বদলে এলো দুটি পেঁয়াজ অনলাইন অর্ডারে ঘড়ির বদলে এলো দুটি পেঁয়াজ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
বেকারদের জন্য অনুপ্রেরনা…ফরিদপুর এর লিখন
বিশ্বের শীর্ষ ১৩ ‘ডিসিশন মেকার্স’ ক্যাটাগরিতে শেখ হাসিনা
টমেটো ধূমপানের ক্ষতি কমাবে
৩৪ বার কাটছাঁটের শিকার ‘কেয়া কুল’
ব্রেকআপের পরে ‘জাস্ট ফ্রেন্ড’ হওয়া সম্ভব না
প্রেমে পড়লে শরীরে যে ছয়টি মজার পরিবর্তন ঘটে